এক গ্রাম মরিচের দাম তিন লাখ টাকা! (ভিডিও)

প্রকাশঃ আগস্ট ৩, ২০১৫ সময়ঃ ৯:৫০ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১১:৩৮ পূর্বাহ্ণ

প্রতিক্ষণ ডেস্ক

morichদাম শুনে হয়তো চমকে উঠেছেন। কিন্তু বাংলাদেশের মাটিতে সত্যিই ফলে সোনার চেয়ে দামি এ মরিচ। নাম তার ‌‘নাগা মরিচ’। ইংরেজিতে বলা হয় ‘ক্যাপসাইসিন’।

গিনেজ বুকেও উঠেছে যার নাম। এই জাতের মরিচ চাষ করে আড়াই হাজার কোটি টাকার বাজেট মোকাবেলা করাও সম্ভব! এক গ্রাম মরিচের দাম যদি হয় তিন লাখ টাকা তাহলে অসম্ভবের কিছু নেই।

নাগা মরিচে থাকা প্রাকৃতিক ক্যাপসাইসিন যৌগ থেকে এন্টি ক্যান্সার ওষুধ, ব্যথা নির্মূল, ওজন ঠিক রাখা প্রভৃতির ওষুধ তৈরি হয়। যে কারণে এই মরিচ খুবই মূল্যবান। আর এর এক গ্রামের দাম তিন লাখ টাকার অধিক।

বিশ্বের সব মরিচের ঝালের রেকর্ড ভেঙে দিয়েছে বাংলাদেশের  নাগা মরিচ। এই মরিচ বাংলাদেশের সিলেট অঞ্চল ছাড়াও ভারতের আসাম, নাগাল্যান্ড, মণিপুর ও শ্রীলঙ্কার কিছু গ্রামাঞ্চলে চাষ হয়।

বৃহত্তর সিলেটের নাগা মরিচ এখন যুক্তরাজ্যের লন্ডন সিটির বিখ্যাত চেইন শপ টেসকোতে পাওয়া যায়।

২০০৭ সালে গিনেজ ওয়ার্ল্ড রেকর্ড নাগা মরিচকে বিশ্বের সবচেয়ে ঝাল মরিচ হিসেবে স্বীকৃতি দেয়, যা ট্যাবাসকো সস (Tabasco sauce) থেকে ৪০১.৫ গুণ বেশি ঝাল।

বাংলাদেশ মসলা গবেষণা ইনস্টিটিউট বগুড়ার পরিচালক ড. ভাগ্য রানী বণিক জানান,  ক্যাপসাইসিন প্রক্রিয়াজাতকরণের একটি মেশিন তারা এরই মধ্যে পেয়েছেন। তবে প্রশিক্ষিত বৈজ্ঞানিক ছাড়া এ বিষয়ে কাজ করা খুবই কঠিন।

ভিডিওঃ


সবাই যা পড়েছেঃ

মুগ্ধ হবার মত ১০টি প্রাকৃতিক বিস্ময়

# কুমিরের সঙ্গে গৃহবধূর লড়াই

# ১৭ তলা থেকে পড়েও বেঁচে আছেন!(ভিডিও)

# পুরুষের অপছন্দ যে ৬ নারীকে

# বিচিত্র সব আইন!

# যে কারণে আপনি মানুষের কাছে ঘৃনীত

# বিশ্বের সবচেয়ে দামি জিনিসগুলো

# তুলসিপাতার গুণাগুণ


প্রতিক্ষণ/এডি/নির্ঝর

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

20G